Home / ইসলাম / শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

১৪৪১ হিজরি সনের শাও’য়াল মাসের চাঁদ বাংলাদেশের আকাশে কোথাও দেখা যায়নি। তাই আগামী সোমবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযা’পিত হবে। কাল রোববার হবে ৩০ রমজান।আজ শনিবার রাতে সন্ধ্যায় বায়তুল মোকা’ররমের ইসলামিক ফাউন্ডে’শনের সভা’কক্ষে জাতীয় চাঁদ দেখা কমি’টির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।সভায় সভা’পতিত্ব করেন ধর্ম প্রতি’মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ।মহামারি করোনাভাই’রাসের প্রা’দুর্ভাবের কারণে ঈদগাহ বা উন্মুক্ত স্থানে ঈদুল ফিতরের নামা’জের জামাত অনুষ্ঠিত হবে না।

এই ক্ষেত্রে মুস’ল্লিরা জীবনের ঝুঁ’কি বিবেচনা করে ঈদের নামাজের জামাত খোলা জায়গার পরিবর্তে কাছের মস’জিদে পড়তে পারবেন। শারীরিক দুরত্ব বজায় রাখতে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামা’তের ব্যবস্থা করা যেতে পারে।গত শুক্রবার ঢাকা মেট্রোপ’লিটন পুলিশের (ডিএমপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশ’নার কথা জানানো হয়।

এদিকে গতকাল শুক্রবার পবিত্র শাও’য়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় কাল রোববার সৌদি আ’রবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপন করা হবে।নিয়ম অনু’যায়ী ২৯ রমজানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিত’র উদযাপন করা হয়। কিন্তু এ’দিন চাঁদ দেখা না গেলে রোজা ৩০টি পালন করতে হয়। এবং ৩০ রোজার পরদিন ঈদুল ফিতর উদযা’পন করা হয়।

About admin

Check Also

সৌদিতে বাংলাদেশিদের সংগঠন-সাংবাদিকতা নিষি’দ্ধ!

সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশিরা দেশটি’তে নির্ধারিত পেশার বাইরে আর কোনো রাজনৈ’তিক বা অরাজনৈতিক তথা সামাজিক, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *