স্পেনে স্ব’স্তি, সব মসজিদে নামাজ পড়ার অনুমতি

0
1
views

করোনা’বিপর্য’য় কাটিয়ে ধীরে ধীরে সেই আগের কর্মচা’ঞ্চল্যে ফিরে যেতে শুরু করেছে স্পেন। দীর্ঘ তিন মাস পর সরকারের দ্বিতীয় ধাপে ঘোষণার পর দোকানপাট খুলতে শুরু করেছে। দোকা’নপাট খোলার পর এবার আজ (৮ জুন) থেকে মসজিদে নামাজ পড়ার জন্য সরকার অ’নুমতি দিয়েছে। শর্তসা’পেক্ষে মস’জিদে মুসল্লি’রা নামাজ আদায় করতে পারবেন।

এ দফায় এক’সঙ্গে ১৫০ মুস’ল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন।মসজিদে অবশ্যই একজন অন্যজন থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ পড়তে হবে। মস’জিদগুলোতে নি’রাপত্তার স্বার্থে অব’শ্যই স্যা’নিটাই’জিং করে নিজস্ব জায়নামাজ ও মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে হবে।

বাংলাদেশি মানবা’ধিকার সংগঠন ভালি’য়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী এ ব্যাপারে পরামর্শ দিয়ে বলেন, অন্তত প্রতি ২৫০ বর্গমিটারে এক’জন করে নামাজ আদায় করতে চেষ্টা করুন। একে অপরের সঙ্গে হাত না মেলানোই ভালো। আ’পাতত শিশুদের মসজিদে না আনাই উত্তম। সবাই সরকারের নিয়ম মেনে চলুন।

গত ২৫ মে থেকে স্পেনে ছোট ছোট প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। ফলে রাস্তায় এখন অনেক মানু’ষের চ’লাচল দেখা যায়। পাবলিক বাসগুলোও আগের তুলনায় অহরহ পাওয়া যা’চ্ছে। ক’রোনা-সংকট উত্তরণে স্পেন সর’কার কর্তৃক চার ধাপের দ্বি’তীয় ধাপে চলে আসায় এসব প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হয়। তবে এখনও নিয়ম মেনেই সবকিছু পরিচালনা করতে হচ্ছে সবাইকে।

দেশটির মুসল’মানরা মসজিদের দরজা খুলে দেয়ার প্রত্যাশায় ছিলেন। অবশেষে সীমিত পরিসরে হলেও এ দেশের মুসল’মানদের জন্য খুলে দেয়া হয়েছে মসজিদ’গুলো। স্পেন সরকা’রের পক্ষ থেকে বিবৃ’তিতে বলা হয়েছে, সোমবার (৮ জুন) থেকে দেশটির ৭০ ভাগ অঞ্চল চলে আসবে দ্বিতীয় ধাপে। আর সে কারণেই দে’শটির মুসলিম জনগোষ্ঠী সীমিত পরিসরে অনুম’তি পেয়েছেন মসজিদে গিয়ে সালাত আদায়ের।

গত ৫ জুন দেশটির দ্বিতীয় বৃহৎ শহর ও পর্যটন নগরী বার্সে’লোনায় বিভিন্ন মসজিদ সরকারের নির্দেশনা মেনে শান্তিপূর্ণ এবং পর্যাপ্ত নিরাপত্তা বিধান মেনেই পড়া হয়েছে পবিত্র জু’মার নামাজ। মসজিদ কর্তৃপক্ষ আগেই নির্দে’শনা দিয়েছিল সবাইকে মাস্ক পরে আসার জন্য, অন্যথায় ভেতরে প্রবেশ করতে দেয়া হবে না। সঙ্গে সঙ্গে সবাইকে নিজ নিজ জায়না’মাজ নিয়ে আসার জন্য উৎসাহিত করা হয়েছিল। শহর’টির বেশির ভাগ মসজিদে অজুখানা বন্ধ রাখা হয়ে’ছিল, সবাইকে বাসা থেকে অ’জু করে আসার কথা বলা হয় আগেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here