Home / আন্তর্জাতিক / যেসব ভুলে বাড়ে করোনার ঝুঁ’কি

যেসব ভুলে বাড়ে করোনার ঝুঁ’কি

বেশিরভাগ মানুষই এখন বাড়ির বাইরে বের হচ্ছেন। নানা কাজে, নানা প্রয়োজনে। আগের মতো নিশ্চি’ন্ত মনে নয়, মনের ভেতর নানা আতঙ্ক নিয়ে বের হতে হচ্ছে তাদের। সবচেয়ে বড় আতঙ্কের নাম এখন করো’নাভা’ইরাস। অদৃশ্য এই শত্রুর বিরু’দ্ধে সব রকম সত’র্কতা মেনে তবেই বাইরে পা রাখতে হচ্ছে। যে’হেতু এখন অনেকেই বাইরে বের হচ্ছেন, তাই একান্ত প্রয়ো’জন না হলে বাইরে বের না হওয়াই ভালো।

টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে ৫টি ভুলের কথা, যার মাধ্যমে করোনাভাই’রাসে সং’ক্রমিত হওয়ার ঝুঁ’কি আরও বেড়ে যেতে পারে। পরবর্তী সময়ে বাইরে বের হওয়ার সময় খেয়াল করে দেখুন তো, এই ভুল’গুলো আপনিও করছেন কি-না?অনে’কেই আছেন, যারা অল্প সময়ের জন্য বাইরে গেলে মাস্ক পরে যাচ্ছেন না। বাসার নিচ থেকে সবজি বা সদা’ইপাতি কিনতে যাচ্ছেন বলে মাস্কে’র ব্যাপারে তেমন গুরুত্ব দিচ্ছেন না।

আপনি কতটা সময়ের জন্য বাইরে গেলেন সেটি দেখার বিষয় নয়, যখনই বাড়ির বাইরে পা রাখছেন, তখনই মাস্ক পরা জ’রুরি। করো’নাভাইরাস এখনও বিদায় নেয়নি, এবং আপনি যেকোনো জা’য়গায়ই সং’ক্রমিত হতে পারেন। সি’ডিসির পরামর্শ অনুযায়ী, বাইরের বাইরে বের হওয়ার আগে অবশ্যই হ্যান্ড স্যা’নিটাইজার এর টিস্যু পেপার সঙ্গে রাখবেন। আর মাস্ক তো অবশ্যই পরবেন।

আপনি ধরে নিচ্ছেন ভাইরাস চলে গেছে
বিভিন্ন জায়গায় লক’ডাউন তুলে নেয়া হলেও এর মানে কিন্তু এই নয় যে ভাইরাসটি আর সং’ক্র’মণ ছড়াবে না। তাই সা’মাজিক দূরত্ব মেনে চলা এবং বাসা থেকে বের হওয়ার সময় সব’রকম স্বাস্থ্য’বিধি মেনে চলা জরুরি। সেই’সঙ্গে বাসায় ফিরেও মেনে চলতে হবে সঠিক নিয়ম।

দোকান খোলার সাথে সাথে আপনি একটি শপিং করতে চলেছেন
ম’হামারীর কারণে বিশ্বব্যাপী অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে এবং আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়। আপনার অনেক’কিছুই কেনার প্রয়ো’জন হতে পারে বা কিনতে ইচ্ছা হতে পারে, তবে এক্ষেত্রে সংযম ধরে রাখুন। ম’হামা’রী চলা’কালীন সবার আগে গুরুত্ব দেয়া উচিত আর্থিক বিষয়টি। যেন জরুরি হলে আপনি চিকি’ৎসার ক্ষেত্রে তা ব্যয় করতে পারেন। তাই এই সময়ে অতিরিক্ত খরচ কো’নোভাবেই কাম্য নয়। বড় সব ধর’নের ব্যয়ের কথা মাথায় রেখে খরচ করা উচিত। সঠিক চিকি’ৎসা না পেলে তা আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁ’কি’কর। তাই আর্থিক নিরাপত্তাও নিশ্চিত করুন।

বাইরের জিনিস স্পর্শ করার সময় সতর্ক নন
বাইরে বের হওয়ার উপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকে স্বা’ভাবিকভাবেই বাইরে বের হওয়ার পরিমাণ বেড়েছে। মানু’ষেরা স্বাভা’বিক জীব’নে ফেরার চেষ্টা করছেন। বাইরে বে’র হয়ে কী স্পর্শ করছেন কিংবা কী’সের সংস্পর্শে আসছেন, সেদি’কেও নজর দেয়া জরুরি। বাইরে যে পরিমাণ মানুষ তাতে করে যেকো’নোকিছু স্পর্শ করার আগে স’র্বোচ্চ সতর্ক থাকতে হবে। নয়তো সং’ক্র’মিত হওয়ার ভয় উড়িয়ে দেয়া যায় না।

আপনি করোনাভাইরাস সং’ক্র’ন্ত খবর পড়া বন্ধ করেছেন
করোনাভাইরাস সং’ক্র’মণ ক্রমেই বেড়ে চলেছে। বাড়ছে মৃ’ত্যুর সংখ্যাও। নিয়মিত এসব খবর দেখতে বা পড়তে থাকলে তা মানসিক চাপের জন্য যথেষ্ট। এসব থেকে রেহাই পেতে তাই অ’নেকেই করো’নাভাইরাস সং’ক্রা’ন্ত খবর এ’ড়িয়ে চলা শুরু করেছেন। এটিও ঠিক নয়। কারণ কোন এলাকাগুলোতে ভাই’রাসের সং’ক্র’মণ বেশি, কোথায় এখনও ল’কডা’উন চলছে, সেদিকে নজর রাখাও জরুরি। তাই সা’রাক্ষণ খবর দেখার দরকার নেই, দিনের মধ্যে অল্প কিছু সময় আপডেট জানার কাজে ব্যয় করুন। নয়তো নিজেকে ঝুঁ’কিমু’ক্ত রাখা স’ম্ভব নাও হতে পারে।

About admin

Check Also

বিশ্ববাজারে স্বর্ণের দাম ৯ বছরে সর্বোচ্চ

লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। ম’হামারি করো’ভাইরাসে বিশ্ব অর্থনীতি যখন বি’পর্য’স্ত তখন নিরাপদ বিনি’য়োগ হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *