করোনায় আ’ক্রান্ত বাড়ছে ওমানে

0
4
views

প্রথমদিকে ম’ধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনায় আ’ক্রা’ন্তের সংখ্যা কম থাকলেও সাম্প্র’তিক সময়ে সং’ক্র’মণ বাড়তে শুরু করেছে। এদিকে মধ্য’প্রা’চ্যের দেশ ওমানে এর মধ্যেই করোনায় আ’ক্রা’ন্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আ’ক্রান্ত হয়েছে ১ হাজার ২১০ জন।

অপরদিকে, নতুন করে মৃ’ত্যু হয়েছে ৯ জনের। মিডেল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, ওমানে এখন পর্য’ন্ত মোট করোনায় আ’ক্রান্তের সংখ্যা ৫০ হাজার ২০৭। এর মধ্যে মারা গেছে ২৩৩ জন। এক সপ্তা’হ আগেই সংক্রমণ বেড়ে যাওয়ার বিষয়ে লোকজনকে সতর্ক করেছেন দেশটির স্বাস্থ্য’মন্ত্রী।

গত ছয় সপ্তাহে ওমানে সং’ক্র’মণের হার ব্যাপকভাবে বেড়ে গেছে। লোকজনকে স্বাস্থ্যবিধি সঠি’কভাবে মেনে চলার আহ্বান জানানো হয়েছে।গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্র’দেশে প্রথম করোনার উপ’স্থিতি ধরা পড়ে। তারও অনেক পরে ওমানে করোনার প্রা’দু’র্ভাব দেখা দেয়।

গত মার্চ থেকেই লক’ডাউন জারি করেছে ওমান। তবে গত এপ্রিলে রাজধানীসহ বেশ কিছু এলাকা থেকে লক’ডাউ’ন ধীরে ধীরে শিথিল করা হয় এবং বাণিজ্যিক বিভিন্ন প্রতিষ্ঠান পুন’রায় চালু করা হয়। যদিও বিমান এবং স্থল সী’মান্ত এখনও ব’ন্ধ রাখা হয়েছে।

তবে বিভিন্ন দেশে থাকা ওমানের নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে কিছু ফ্লাইট এখনও চালু রয়েছে। এদিকে, মধ্য’প্রা’চ্যে’র দেশগুলোর মধ্যে এখন প’র্যন্ত সবচেয়ে বেশি আ’ক্রা’ন্ত ও মৃ’ত্যু দেখেছে সৌদি আরব। সেখানে এখন পর্যন্ত ২ লাখ ২০ হাজার ১৪৪ জন প্রা’ণঘা’তী এই ভাইরাসে আ’ক্রা’ন্ত হয়েছে এবং মা’রা গেছে ২ হাজার ৫৯ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here