সিঙ্গাপুর সরকার বিবাহের অনুষ্টানের অনুমতি দিয়েছে

0
1
views

আগামী ৪ আগস্ট থেকে সিঙ্গাপুর সরকার স্থায়ী না’গরিকদের বিবাহের অনুষ্ঠানের আয়োজন ও অনুষ্টানে অতি’থিদের অংশ’গ্রহণের অনুমতি দিয়েছে। একই তারিখ থেকে মৃ’ত ব্যক্তির নামাজের জানা’জায়ও অংশ নেওয়ার অনুমতি দিয়েছে।

১৯ শে জুনের পর থেকে বিবাহ অনুষ্টানে ২০ জন ব্যক্তির অংশগ্রহ’ণের অনুমতি দেওয়া হয়েছিল। আগামী ৪ অগস্ট থেকে বিবাহ অনুষ্টানে দম্পতিসহ ৫০ জন অংশগ্রহণ করতে পারবে। তবে, শুধুমাত্র এটি ধ’র্মীয় উপাসনালয়, আবা’সন ব্লকের সাধারণ অঞ্চলে অথবা অন্যান্য বাহ্যিক স্থানে আয়োজন করতে পারবে।

মৃ’ত ব্যক্তির জা’নাজার ক্ষেত্রে একসাথে ২০ জন লোক অংশগ্র’হণ থেকে বাড়িয়ে ৪ আগষ্ট ৩০ জন লোক অংশগ্র’হণ করতে পারবে। দেশটির সরকার বলেছে পরিবার ও বন্ধুদের এছাড়াও, মন্ত্রণালয় থেকে একটি পাইলট চালু করবে যেখানে প্রতিটি বিবাহিত দম্প’তিকে একটি বিবাহের সংবর্ধনা দেওয়ার অনুমতি দেওয়া হবে। সেখানে দম্পতিসহ ৫০ জন উপস্থিত থেকে খাবার গ্রহণ করতে পারবেন। সেটা হোটেল অথবা রেস্তোঁ’রাগুলোর মতো জায়গাও হতে পারে।

আবাসিক ভবনের এলাকায় ভেন্যু অন্তর্ভুক্ত করার জন্য তালিকাটি সম্প্রসা’রণের সম্ভাবনাটি অনুসন্ধান করছে। মু’সলিম বিবাহের রেজিস্ট্রি এবং বিবাহের রেজিস্ট্রি দ্বারা পরিচালিত সিঙ্গাপুরের জাতীয় জাদুঘরের মতো অঞ্চলগুলোতে নবদম্প’তিসহ ১০ জন সং’ঘবদ্ধ থাকতে পারবে।

প্রচলিত অনুষ্ঠান এবং অনুষ্ঠান সহ বিবাহ সম্পর্কিত অন্যান্য ক্রি’য়াকলাপগুলোতে প্রতিটি বাড়িতে ৫ জন বা বাড়ির বাইরে একটি গ্রুপে ৫ জন লোকের সমাগম আকারের সীমাবদ্ধতা মেনে চলতে হবে। অতিথিদের সমস্ত নি’রাপদ পরিচালনার নীতিগুলোর উপর ভিত্তি করে অ’নুষ্টানের স্থানের ক্ষ’মতা সীমা সা’পেক্ষে অনুমতি থাকবে।

দেশটিতে করো’নাভাই’রাসে আক্রা’ন্তের সংখ্যা বৃদ্ধির কারণে সরকা’র সার্কিট ব্রেকার নামে কঠোর বি’ধিনিষে’ধ জারি করে। বর্তমানে করো’নায় আক্রা’ন্তের সংখ্যা কমে আসায় পুনরায় আস্তে আস্তে সব বি’ধিনিষে’ধ সাভাবি’ক পর্যায়ে নেওয়া’র দ্বারপ্রান্তে। তবে, নিরাপদ দূরত্বের ব্যবস্থাগুলো সরকারের পরবর্তী নি’র্দেশ না পাওয়া পর্যন্ত ক’ঠোরভাবে মেনে চলতে হবে। সাইফ তমাল, সিঙ্গাপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here