Home / আন্তর্জাতিক / করোনায় আ’ক্রান্ত ১ কোটি ৮০ লাখ ছাড়াল

করোনায় আ’ক্রান্ত ১ কোটি ৮০ লাখ ছাড়াল

করোনাভা’ইরাসের প্রকোপ যে আশ’ঙ্কাজ’নক হারে বাড়ছে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া দৈনিক আক্রান্তের রেকর্ড দেখলেই তা বোঝা যাচ্ছে। প্রতিদিন প্রায় ৩ লাখের মতো মানুষের দেহে নতুন করে ভাইরাসটির সং’ক্র’মণ শনাক্ত হচ্ছে। রোববার সকালে ওয়ার্ল্ডোমিটারের দেওয়া হিসাবে মোট আ’ক্রান্ত ১ কোটি ৮০ লাখ ছাড়িয়েছে।

দেশে দেশে করো’নাভাইরাস প্রতিরোধে জারি কঠোর বিধি-নিষে’ধগুলো প্রত্যাহার কিংবা শিথিল হওয়ার পর থেকে ভাইরাসটির বিস্তার ছড়াচ্ছে দ্রুত। একের পর এক ভা’ঙ্গছে দৈনিক আ’ক্রান্তে’র রেক’র্ড। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, গত শুক্রবার নতুন করে ২ লাখ ৯২ হাজার রোগী শ’নাক্ত হয়েছে বিশ্বজুড়ে। করোনা মহামা’রি দীর্ঘদিন ধরেই চলবে বলে সতর্ক করে দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, লকডাউন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণে বিশ্বজুড়ে সংক্রমণ বাড়ছে।

ভাই’রাসটি প্র’তিরোধে প্রত্যেক দেশকে তার নিজের সী’মানার মধ্যে আরও কঠোর হয়ে সং’ক্র’মণ রোধে পদক্ষেপ নেওয়া উচিত বলে পরামর্শ দিয়েছে সং’স্থাটি। ডব্লিউএ’ইচও এর প্রাত্য’হিক প্রতিবেদনে, বিশ্বে একদিনে সর্বোচ্চ সংখ্যক কোভিড-১৯ রোগী শনাক্তে’র খবর দিয়ে বলা হচ্ছে, এখন বেশি’রভাগ রোগীর সংক্র’মণ ঘটেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকায়।

করোনায় আক্রান্ত ও মৃত্যুতে দীর্ঘদিন ধরেই শীর্ষে রয়েছে এসব দেশ। শীর্ষস্থানে থাকা যুক্তরাষ্ট্রে আক্রা’ন্তের সংখ্যা প্রায় ৪৮ লাখ। দেশটিতে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত প্রায় ১ লাখ ৫৮ হাজার মানুষ ইতোমধ্যে মারা গেছে। ব্রা’জিলে আ’ক্রান্ত ২৭ লাখের বেশি মানুষের মধ্যে ৯৩ হাজার ৬১৬ জন আর বেঁচে নেই। প্রতি’বেশী ভারতেও আ’ক্রান্ত সাড়ে ১৭ লাখ; প্রাণহানি ৩৭ হাজার ৪০৩। ভারতে প্রতি’দিনই ক’রোনায় আক্রা’ন্তের নতুন রেকর্ড তৈরি হচ্ছে।

টানা কয়ে’কদিন ধরে দেশটিতে অর্ধ লক্ষাধিক রো’গী শ’নাক্ত হচ্ছে। প্রতিদিন প্রায় আটশো করে মানুষের মৃ’ত্যু হচ্ছে দেশটিতে। তবে ঊর্ধ্বমুখী এই সংক্রমণের মধ্যে ভাইরাসটির বিস্তার ঠেকাতে জারি জারি বিধিনিষেধগুলো প্রত্যাহার কিংবা শিথিল হচ্ছেই। যুক্তরাষ্ট্রে কেবল জুলাই মাসেই প্রায় ২৫ হাজার মানু’ষের প্রাণহানি হয়েছে। এই সময়ে ১৮ অঙ্গরাজ্যে রো’গীর সংখ্যা দ্বিগুণ হয়েছে।

নতুন করে প্রায় ১৮ লাখ মানুষ শনা’ক্ত হয়েছেন; যা গত মাসের তুল’নায় বেড়েছে ৬৬ শতাংশ। এছাড়া জুলাইয়ে যুক্তরাষ্ট্রের মৃ’তের সংখ্যা ১৯ শতাংশ বেড়েছে। শুধু আ’ক্রান্ত নয়; জুন কিংবা জুলাই’য়ের শুরুতেও বিশ্বে করোনায় দৈ’নি’ক মৃ’ত্যুর সংখ্যা ছিল পাঁচ হাজারের কম। কিন্তু জু’লাইয়ের মাঝা’মাঝি থেকে ধীরে ধীরে এই সংখ্যা’টাও বাড়তে শুরু করেছে।

ডব্লিউএ’ইচও এর হাতে আসা তথ্য অনুযা’য়ী এখন প্রতিদিন প্রায় ৭ হাজার করে কোভিড-১৯ রো’গী মা’রা যাচ্ছে বিশ্বজু’ড়ে। করোনা’ভাইরাস মারাত্ম’কভাবে বিস্তার ছড়াচ্ছে বর্তমানে এই তালিকায় থাকা শীর্ষ দেশগুলোর একটি দক্ষিণ আফ্রি’কার স্বাস্থ্য’মন্ত্রী জানিয়েছেন, দেশে কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনা’ক্ত মানুষের সংখ্যা পাঁচ লাখ ছাড়ি’য়েছে। আফ্রিকা মহাদেশজুড়ে শনাক্ত রো’গীর অর্ধে’কেই দক্ষিণ আফ্রি’কার।

About admin

Check Also

চীন যেভাবে মহামারি নিয়ন্ত্রণে রেখেছে

আমার ছেলেটা বেইজিংয়ের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করে। প্রথম গ্রে’ডে। বছরে দুটো সেমিস্টার তাদের। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *