Home / আন্তর্জাতিক / ৩১ দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করল কুয়েত

৩১ দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করল কুয়েত

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ৩১টি দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। শনিবার (১ আগস্ট) থেকে বন্ধের এ তথ্য জানিয়েছেন দেশটির সিভিল অ্যাভিয়েশনের মহাপরিচালক।

এ নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ভারত, পাকিস্তান, মিশর, ফিলিপাইন, লেবানন, শ্রীলঙ্কা। এসব দেশের বড় আকারের বিমান যোগাযোগ রয়েছে কুয়েতের সঙ্গে। তালিকায় চীন, ইরান, ব্রাজিল, মেক্সিকো, ইতালি ও ইরাকও রয়েছে। পরিসরে বাণিজ্যিক ফ্লাইট চালুর ঘোষণা দেওয়ার দিনই কুয়েত এই নিষেধাজ্ঞা আরোপ করল।

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার থেকে কুয়েতের আন্তর্জাতিক বিমানবন্দর সক্ষমতার ৩০ শতাংশ নিয়ে বাণিজ্যিক ফ্লাইট চালু করবে। যা ধীরে ধীরে বাড়ানো হবে। মিশরের জাতীয় বিমান সংস্থা ইজিপ্টএয়ারও ভূমধ্যসাগরীয় অঞ্চলে অর্ধেক পরিসরে বিমান চলাচল শুরু করার ঘোষণা দিয়েছে।

আরোও নিউজঃ তিন মাস পর সর্বনিম্ন করোনা রো’গী শনা’ক্ত
ঈদুল আজহা উপলক্ষে সরকারি ছুটি থাকায় করো’নাভাইরাসের নমুনা পরীক্ষা কমেছে। এ জন্য শনা’ক্তও কমে গেছে। তিন মাস পর গত ২৪ ঘণ্টায় সব’চেয়ে কম নমুনা পরীক্ষা করা হয়। এই ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন ৮৮৬ জনের দেহে ক’রোনা শনা’ক্ত হয়েছে।গত ২৪ ঘণ্টায় তিন হাজার ২১৩টি নমুনা সং’গ্রহ করে আগের কিছুসহ সর্বমোট তিন হা’জার ৬৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮৮৬ জন নতুন রো’গী শনা’ক্ত হয়। এর আগে গত ১০ মে একদিনে ৮৮৭ জন রো’গী শনাক্ত হয়। এরপর থেকে ক্রমেই করো’নাভাইরাসে আ’ক্রা’ন্ত রো’গীর সং’খ্যা বাড়তে থাকে। গত ২৯ জুন দেশে এক’দিনে সর্বো’চ্চ চার হাজার ১৪ জন রো’গী শ’নাক্ত হয়।

রোববার (২ আগস্ট) স্বাস্থ্য অধিদফত’রের নিয়’মিত হেলথ বুলেটিন ও স্বাস্থ্য অধিদফ’তরের হেলথ ইমার্জে’ন্সি অপারেশন সেন্টার অ্যা’ন্ড কন্ট্রো’ল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের তুলনামূল’ক বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।তবে তিন মাস পর সর্বনিম্ন রো’গী শনা’ক্ত হলেও নমুনা প’রীক্ষার ভিত্তিতে শনা’ক্তের হার বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হিসাবে শনা’ক্তের হার ২৪ দশমিক শূন্য ৫ শতাংশ।

রোব’বার পর্যন্ত রা’জধানীসহ সারাদেশে সরকারি ও বেস’রকারি পর্যায়ে পরি’চালিত আরটি-পিসিআর ল্যা’বরেটরিতে সর্বমোট ১১ লাখ ৮৯ হাজার ২৯৫ সন্দেহভাজন করোনা রো’গীর নমুনা পরীক্ষা করা হয়। মোট নমুনা পরী’ক্ষায় শনা’ক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ।গত ৮ মার্চ দেশে প্রথম করো’নাভাইরাসে আ’ক্রান্ত রো’গী শনা’ক্ত ও এবং ১৮ মার্চ প্রথম রো’গীর মৃ’ত্যু হয়। এখন পর্যন্ত দেশে সর্বমোট দুই লাখ ৪০ হাজার ৭৪৬ জন করো’না রো’গীর শনাক্ত ও সর্বমোট তিন হাজার ১৫৪ জনের মৃ’ত্যু হয়েছে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় ক’রোনাভাইরাসে মৃ’ত্যু হয়েছে আরও ২২ জনের। ভাই’রাসটিতে এখন পর্যন্ত মৃ’তের সংখ্যা তিন হাজার ১৫৪ জন। মৃ’তদের মধ্যে পু’রুষ ১৭ ও নারী পাঁ’চজন। একই সময়ে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত নতুন রোগী শনা’ক্ত হয়েছেন আরও ৮৬৬ জন। ফলে মোট শ’নাক্ত রো’গীর সংখ্যা দাঁ’ড়াল দুই লাখ ৪০ হাজার ৭৪৬ জনে। মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ি’য়েছে ১১ লাখ ৮৯ হাজার ২৯৫ জনে।

About admin

Check Also

সৌদি আরবকে যে পরিমাণ ঋণ পরিশোধ করল পাকিস্তান

পাকিস্তান ধীরে ধীরে মুসলিম দেশগুলোর সমর্থ’ন হারাচ্ছে। এর জের ধরেই সৌদি আরবের থেকে নেওয়া ৩০০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *