Home / প্রবাসী নিউজ / আমিরাতে পালিয়েছেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস!

আমিরাতে পালিয়েছেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস!

দু’র্নীতির একটি অভিযো’গের তদ’ন্ত শুরু হওয়ার পর দেশ ছে’ড়েছেন স্পেনের সা’বেক রাজা হুয়ান কার্লোস। ছয় বছর আগে ছেলের কাছে ক্ষমতা হ’স্তা’ন্তর করেন কার্লোস। গত জুনে সৌদি আরবের একটি দ্রুতগ’তির রেল প্রকল্পের চুক্তি’তে কা’র্লোসের বিরুদ্ধে দুর্নী’তি অভিযোগ তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন স্পেনের সুপ্রিম কোর্ট।

দু’র্নীতির অ’ভিযোগের তদন্ত শুরু হওয়ার পর দেশ ছেড়ে পালানো সাবেক স্প্যানিশ রাজা হুয়ান কার্লো’স এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন। আবু’ধাবির এমিরেটস প্যালেস হোটেলে অব’স্থান করছেন তিনি। শুক্রবার (৭ আগস্ট) স্পেনের দৈনিক সংবাদপত্র এবিসি নিউ’জের প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

১৯৭৫ সালে স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কোর মৃত্যুর পর দেশটিকে গণ’তন্ত্রের পথে নিয়ে আসার ক্ষেত্রে হুয়ান কার্লোস বেশ দক্ষতার সঙ্গে নেতৃত্ব দি’য়েছেন। রাজসিংহা’সনে ৪০ বছর থাকার পর ২০১৪ সালে তিনি ছেলের কাছে ক্ষমতা হ’স্তান্তর করেন। সৌদি আ’রবের মক্কা-মদিনা রেল প্রকল্পের জন্য ৬০০ কোটি ডলারের কাজ পেয়েছিল স্পেনের একটি কোম্পানি।

২০১৪ সালে ক্ষমতা হস্তান্তরের পর সৌদি প্রক’ল্পের সঙ্গে হুয়ান কার্লো’সের দুনীতির সংশ্লিষ্টতা প্রমাণের উদ্যোগ নেয় দেশটির সুপ্রিম কোর্ট। তিনি যতক্ষণ পর্যন্ত রাজা ছিলেন, ততক্ষণ পর্যন্ত তার দায়মুক্তি ছিল। গত জুনে ত’দন্ত শুরুর নির্দে’শ দেন আদালত। এরপর হঠাৎই দেশ ছাড়েন সাবেক এ রাজা। তবে তিনি কোথায় আছেন সে ব্যাপারে আনুষ্ঠা’নিক কোনো তথ্য জানানো হয়নি।

এবিসির প্রতিবেদনে বলা হয়, সো’মবার (৩ আগস্ট) সকালে প্যারিস থেকে আবু’ধাবিগামী একটি ব্যক্তিগত বি’মান স্পেনের ভিগো শহরে অবতরণ করে। সেখান থেকে হুয়ান কার্লোস, চার নিরাপত্তারক্ষী ও আ’রেক ব্যক্তি’কে বিমানে তুলে নেয়া হয়। আবু’ধাবির আল বাতিন বিমা’নবন্দরে পৌঁ’ছার পর কার্লোস ও তার সঙ্গীদের একটি হেলিকপ্টারে করে হোটেল এমিরেটস প্যালেসে নিয়ে যাওয়া হয়।

স্পেনের রাজ’প্রাসা’দের মুখপা’ত্র দাবি করেছেন, কার্লোস কো’থায় আছেন তা তার জানা নেই। তার আইনজীবীর কাছ থেকেও এ ব্যাপারে জা’নতে চেয়ে সাড়া পাওয়া যায়নি। স্পেন সর’কারও এ ব্যা’পারে কিছু বলছে না। কিছু কিছু মি’ডিয়ার খবরে দাবি করা হয়েছে, কার্লোস ডমিনিকান রিপাবলিক ও পর্তুগালের বিভি’ন্ন জায়গায় অবস্থান করছেন। তবে দুই দেশের কেউ’ই কা’র্লোসের ব্যাপারে কিছু জানা নেই বলে দাবি করেছে।

স্পেনের রাজপ্রাসাদ থেকে জানানো হয়, কয়েক সপ্তাহ আগে তার বি’রুদ্ধে দুর্নীতির অভি’যোগে তদ’ন্ত শুরু হয়েছে। সাবেক রাজা হুয়ান কার্লোস তার দেশ ছাড়ার সিদ্ধান্ত চিঠির মাধ্যমে ছেলে ফি’লিপকে জানিয়েছেন। সাবেক এই রাজা জানি’য়েছেন, তদন্তের জ’ন্য যদি কথা বলার প্রয়ো’জন হয় তা’হলে তার সঙ্গে যো’গাযোগ করা যাবে।

About admin

Check Also

আজ টোকেন না পাওয়া প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলো সৌদি এয়ারলাইন্স

করোনার কারণে আটকেপড়া বাংলাদেশি প্রবাসী’রা আবার সৌদি আরবে তাদের ক’র্মস্থলে ফিরে যাচ্ছেন। কয়েকদিন ধরে ইকামা-ভিসা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *