Home / আন্তর্জাতিক / করোনা কালেও যে কারণে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসীরা

করোনা কালেও যে কারণে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসীরা

বিশ্বজুড়ে করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যে জুলাই মাসে দেশে ২৬০ কোটি মার্কি’ন ডলা’রের রেকর্ড রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। ইতিহাসে একক মাসে আগে কখনো এত পরিমাণ রেমিট্যা’ন্স আসেনি। রেকর্ড রেমি’ট্যান্সের কারণে ৩০ জুলাই পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের বৈদেশি’ক মুদ্রার রিজার্ভ বেড়ে তিন হাজার ৭২৯ কোটি ডলার হয়েছে।

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ তিন লাখ ১৬ হাজার ২০৪ কোটি টাকা।nসোমবার (৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচা’লক কাজী ছাইদুর রহমান গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন। এদিকে প্রবাসীরা করোনাকালে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স কেন পাঠাচ্ছেন এমন প্রশ্নের জবাবে অর্থনৈ’তিক বিশ্লেষকরা জানান, ‘দুই কারণে করোনাকালে প্রবাসীরা রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন।

একটি হলো—মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে যারা বেশি বেশি রেমিট্যান্স পাঠাচ্ছেন, তারা মূলত দেশে ফিরে আসার জন্য দিন গুনছেন। এই দিন গোনা প্রবাসীরা সেখানে যে টাকা সঞ্চয় করেছিলেন তার সবই দেশে পাঠিয়ে দিচ্ছেন। ফলে রেমিট্যান্স আসার ক্ষেত্রে রেকর্ড হয়েছে।

’তারা আরও জানান দ্বিতীয় আরেকটি কারণে রেমিট্যা’ন্স প্রবাহে রেকর্ড হয়েছে, তা হলো—এই করো’নাকালে ইউরোপ ও আমে’রিকা থেকেও আগের চেয়ে বেশি রেমিট্যান্স এসেছে। এটা দীর্ঘমেয়াদের জন্য ভালো লক্ষণ। ইউরোপ-আমেরিকা থেকে রেমিট্যান্স বাড়ার কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, দেশগুলোর প্রবাসীরা ওইসব দেশে টাকা রেখে এখন কোনও মুনাফা পাচ্ছেন না।

অথচ বাংলাদেশের ব্যাংকগুলোতে এই করোনাকালেও ৬ শতাংশ মুনাফা দিচ্ছে। আবার জাতীয় সঞ্চয়পত্রে বিনিয়োগ করলে ১১ শতাংশের বেশি মুনাফা পাওয়া যাচ্ছে। ফলে ইউরোপ আমেরিকার অনেকেই লাভের আশায় বাংলাদেশে টাকা পাঠিয়ে দিচ্ছেন। এর সঙ্গে ২ শতাংশ প্রণোদনা সুবিধা তো আছেই।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সদ্যসমাপ্ত ২০১৯-২০ অর্থবছরে মোট এক হা’জার ৮২০ কোটি ৪৯ লাখ ডলার সম’পরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। দেশীয় মুদ্রায় যার পরিমাণ এক লাখ ৫৪ হাজার ৭৪২ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

এর আগে কোনো অর্থবছরে এত অর্থ দেশে আসেনি। ২০১৮-১৯ অর্থবছরে দেশে রেমিট্যান্স আহরণে রেকর্ড হয়। ওই সময়ে প্রবাসীরা এক হাজার ৬৪২ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন। সেই হিসাবে আগের অর্থবছরের তুলনায় সদ্য’সমাপ্ত অর্থবছরে রেমিট্যান্স বেড়েছে ১৭৮ কোটি ৫৩ লাখ ডলার বা ১৫ হাজার কোটি টাকা।

About admin

Check Also

কোনো বাধা ছাড়াই ওমান যেতে পারবেন প্রবাসীরা: পররাষ্ট্রমন্ত্রী

করোনার কারণে দীর্ঘদিন ধরে দেশে আটকে থাকা প্রবাসীরা কোনো ধরনের বাধা ছাড়াই আগামী ১ অক্টোবর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *