Home / আন্তর্জাতিক / সিঙ্গাপুরে এবছর জাতীয় পুরষ্কার প্রাপ্ত তালিকার শীর্ষে যিনি

সিঙ্গাপুরে এবছর জাতীয় পুরষ্কার প্রাপ্ত তালিকার শীর্ষে যিনি

সিঙ্গাপুরের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী অধ্যাপক এস জ’য়কুমা’র এবছরে জাতীয় দিবস পুরষ্কার প্রাপ্তদের তালিকার শীর্ষে অবস্থান করছেন। অধ্যাপক জ’য়কুমার, যিনি বর্তমানে পররাষ্ট্র মন্ত্রীর (এমএফএ) সিনিয়র আইনজীবি উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করছেন। তাকে অ’র্ডার অফ টেমাসেক (উচ্চ বিভেদে) ভূষিত করা হয়।

এমএফএর মুখপাত্র বলেছেন যে, অধ্যাপক জ’য়কুমার স্বরাষ্ট্র বি’ষয়ক আ’ইন ও বিদেশ বি’ষয়ক এবং পরে উপ-প্রধানমন্ত্রী, জাতীয় সুরক্ষা বিষয়ক সমন্বয়মন্ত্রী এবং সিনিয়র মন্ত্রীর পদে বেশ কয়েকটি মূল মন্ত্রীর পদে নিয়োগের ক্ষেত্রে অবিস্বরনীয় অবদান রেখেছেন।

১৯৯৪ থেকে ২০০৪ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী হিসাবে তিনি আসিয়ান সহযোগিতা জো’রদার করার ক্ষে’ত্রে সিঙ্গাপুর দেশটি আগামীর পথে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে গু’রুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তখন মা’র্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১-এর স’ন্ত্রাসী হা’মলার ঘটনাটি দেখেছিলেন।

তিনি বিভিন্ন জাতীয় দ্বিপাক্ষিক ইস্যুতে স্থিতিশীল ঝুঁ’কি’র বিষয়ে সম্পর্ক রেখে সিঙ্গাপুরের জাতীয় স্বার্থকে সম্মানিতভাবে সুরক্ষিত করেছিলেন। মালয়েশিয়ার সাথে মালায়ান রেলওয়ে ভূমির বি’ষয়ে চুক্তির বি’ষয়াদি, সিঙ্গাপুর-মালয়েশিয়ার জল চুক্তি এবং পেদ্রা ব্র্যাঙ্কা সং’ক্রা’ন্ত বি’রোধের বি’ষয়গুলো, প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি, এবং ইন্দোনেশিয়ার সাথে প্রত্যর্পণ চুক্তি এবং ফিলিপিন্সের সাথে ফ্লোরি কন’টেম্প্লে’সিওন চুক্তি করেছিলেন।

অধ্যাপক জয়কুমা’র বৈদেশিক নীতি সম্পর্কিত বি’ষয়াদি পর্যবেক্ষ’ণ অব্যাহ’ত রেখেছিলেন। বৈদেশিক বি’ষয়াদি সম্পর্কিত পোর্টফোলিও ত্যা’গ করার পরে উপ-প্রধানমন্ত্রী হিসাবে আ’ইনী আলোচনার বা আন্তর্জাতিক সম্পর্কিত রা’য়ে জ’ড়িত ছিলেন। তিনি ২০০৭ সালে হেগের আন্তর্জাতিক আ’দালতের সামনে পেদ্রা ব্র্যাঙ্কা বি’রোধের মা’মলাটি সফলভাবে আবেদন করেছিলেন। এর ফলে ২০০৮ সালে পেড্রা ব্র্যাঙ্কা সিঙ্গাপুরকে সার্বভৌমত্ব রা’য় প্রদানে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

প্রফেসর জয়কুমা’র ২০১৮ জুন মাসে পররাষ্ট্র মন্ত্রীর সিনিয়র আ’ইন উপদেষ্টা নিযুক্ত হন। তরুণ প্রজন্মের বিদেশী পরিষেবা ও আ’ইনী পরিষেবায় সংবে’দনশীল দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বি’ষয়গুলো পরিচালনা করার ক্ষেত্রে তাঁর সমৃ’দ্ধ অভিজ্ঞতা এবং কৌশলগত দৃষ্টিভঙ্গি থেকে উপকৃত হয়েছে।

অধ্যাপক জয়কুমা’র এই বছর জাতীয় দিবস সম্মান প্রাপ্ত ৫,৪৭০ জন ব্যক্তির একজন। অন্যান্য প্রাপকদের ম’ধ্যে সিঙ্গাপুর চিলড্রেনস সোসাইটির চেয়ারম্যান মিঃ কোহ চুন হুই, ইতিম’ধ্যে যিনি বিশিষ্ট পরিষেবা আ’দেশে ভূ’ষিত হয়েছেন। মিঃ কোহ ১৯৭৫ সালে সোসাইটির সাথে স্বেচ্ছাসেবীর কাজ শুরু করেছিলেন। ১৯৭৮ সাল থেকে এই পদে অধিষ্ঠিত ছিলেন সোসাইটির ওয়েবসাইট অনুসারে।

বিশিষ্ট সার্ভিস অ’র্ডার আইসিয়াস-ইউসুফ ইশাক ইনস্টিটিউটের প্রা’ক্তন চেয়ারম্যান অধ্যাপক ওয়াং গুংউই, তিনি লি কুয়ান ইয়ে স্কুল অফ পাবলিক পলিসির চেয়ারম্যান ছিলেন। এবং সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যাল’য়ের পূর্ব এশিয়ান ইনস্টি’টিউটের চেয়ারম্যান হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং বলেছেন, জাতীয় দিবস পুরস্কারের তালিকায় এমন কোনো ব্যক্তি বা সং’স্থা অন্তর্ভুক্ত নেই, যারা করো’নাভাই’রাস সং’কটে নিজেকে আলাদা করেছিল। তবে, সঠিক সময়ে ক’রোনাভাইরাস মো’কাবেলায় যারা উল্লেখযোগ্য অবদান রে’খেছেন তাদের স্বীকৃতি দেওয়ার জন্য এবছর জাতীয় পুরষ্কারের একটি পৃথক তালি’কা করা হয়েছে। সাইফ তমাল,সিঙ্গাপুর।

About admin

Check Also

কোনো বাধা ছাড়াই ওমান যেতে পারবেন প্রবাসীরা: পররাষ্ট্রমন্ত্রী

করোনার কারণে দীর্ঘদিন ধরে দেশে আটকে থাকা প্রবাসীরা কোনো ধরনের বাধা ছাড়াই আগামী ১ অক্টোবর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *