Home / আন্তর্জাতিক / ৩ লক্ষ ৬০ হাজার প্রবাসীকে দ্রুত কুয়েত ছাড়তে হবে

৩ লক্ষ ৬০ হাজার প্রবাসীকে দ্রুত কুয়েত ছাড়তে হবে

কুয়েতে বসবাসরত প্রবাসীদের বড় একটি অং’শকে শিগ’গির নিজ নিজ দেশে ফিরতে হবে। সংসদীয় মানবসম্পদ উন্নয়ন কমিটির সাথে স্বল্পমেয়াদী, মাঝারি ও দীর্ঘমেয়াদি সমাধানের রূপরেখার বৈঠকে জনসংখ্যার ভারসা’ম্যহীনতা মোকা’বেলায় সরকার ব্যাপক দৃষ্টি’ভঙ্গির বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মানব সম্পদ উন্নয়ন কমিটির বৈঠকে সা’মাজিক বিষ’য়ক মন্ত্রী এবং অর্থনৈতিক বিষয়ক প্রতিমন্ত্রী আল-আকিল কমি’টির প্রতিনিধি এবং এই প্রবাসী ও নাগরিকদের ভারসাম্য ফি’রিয়ে আনতে কমিটি এই সপ্তাহের শেষের মধ্যে প্র’তিবেদন জমা দেবে।সরকারের দৃষ্টিভঙ্গিতে স্বল্পমেয়াদী সময়’সীমার মধ্যে ৩০০,০০০ বিদেশি নাগরিক নির্বাসন যাওয়ার কথা রয়েছে।

যার মধ্যে ১২০,০০০ আবাস লঙ্ঘনকারী, ১৫০,০০০ অদক্ষ শ্রমিক এবং ৬০ বছরের বেশি বয়সী ৯০,০০০ অন্তর্ভুক্ত ছিল।সর’কারি সূত্রমতে অল্প দিনের মধ্যে প্রায় ৩৬০,০০০ বিদেশি নাগরিককে কুয়েত ত্যাগ করতে হবে।মাঝারি ও দীর্ঘমে’য়াদী সমাধান হি’সাবে জন’গণের চারটি ভিত্তির উপর ভি’ত্তি করে জনসংখ্যার ভারসাম্যহীনতা দূর করতে সরকার কৌশলগত দিকনির্দেশনা ও কর্মসূচি নির্ধারণ করেছে।

আল রাই সূত্রে আ’রব টাই’মস বিষয়টি নিশ্চিত করে আরও জানিয়েছে, সরকারি ও বেসরকারি খাতের কুয়েতীকরণ ও দক্ষ প্রবাসী কর্মী নিয়ো’গের মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন ও প্রযুক্তি এবং ডি’জিটাল রূপান্তর করণ এবং ডেমোগ্রাফিক ভারসাম্যহীনতার সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, নগর ও সুরক্ষা নিশ্চিত করা।

মানবসম্পদ কমিটির প্রধান এমপি খলিল আল-সালেহ বলেছিলেন, “মন্ত্রী আল-আকি’য়েল জনসংখ্যার বিষয়ে সরকারের দৃ’ষ্টিভঙ্গি উপস্থাপন করেছেন যা অবতরণ পদ্ধতি অনুযায়ী কুয়েতে সম্প্রদায়গুলিকে বিতরণ করার প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি নিবদ্ধ করেছে।

কুয়েতের মানব’সম্পদ বিষয়ক কমিটি আ’শা করছে, আগামী কয়েক সপ্তাহে চূড়ান্ত হবে রিপোর্ট। তবে বিপুল সংখ্যক প্রবাসী কুয়েত ত্যা’গে ব্যবসা বা’ণিজ্যেে প্রভাব পড়বে এমন অভিমত কুয়ে’তের ব্যবসায়ীদের বিভিন্ন সংস্থার।

About admin

Check Also

কোনো বাধা ছাড়াই ওমান যেতে পারবেন প্রবাসীরা: পররাষ্ট্রমন্ত্রী

করোনার কারণে দীর্ঘদিন ধরে দেশে আটকে থাকা প্রবাসীরা কোনো ধরনের বাধা ছাড়াই আগামী ১ অক্টোবর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *