Home / করোনাভাইরাস / আবারও দুই সপ্তাহের ল’কডাউনের ঘো’ষণা দিলো মালয়েশিয়া সরকার

আবারও দুই সপ্তাহের ল’কডাউনের ঘো’ষণা দিলো মালয়েশিয়া সরকার

তৃতীয় দফা ক’রো’না সংক্র’ম’ণ রোধে আবারও ল’কডা’উ’নের ঘোষণা দিল মালয়েশিয়া। জা’তির উদ্দ্যেশে দেয়া এক ভাষণে আজ (সোমবার) এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন।

স্থানীয় সময় সন্ধা ছয়টায় ৬টি রাজ্যে মু’ভমেন্ট ক’ন্ট্রোল অ’র্ডার চালুর এ ঘোষণা দেয়া হয়। ১৩ জানুয়ারি (মঙ্গলবার) মধ্য’রাত থেকে এটি কার্যকর হবে। নতুন করে ঘোষিত এ এমসিও গেলো মার্চের মতোই ক’ঠো’রভাবে পর্যবেক্ষণ করবে সরকার।

ঘোষণা অনুযায়ী নিত্য প্রয়োজনীয়পণ্য সামগ্রীর দোকানপাট বাদে সবধরনের ব্যবসা-বাণিজ্যের প্র’তিষ্ঠান বন্ধ রাখতে হবে। বন্ধ থাকবে ধর্মীয় উপাসনালয়, খেলাধুলা, ক্লাব,বারসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান। কুয়ালালামপুর, সিলাঙ্গড়, পে’নাং, পুত্রাজায়া, মালাক্কা, জোহর ও সাবাহ’র জন্য প্রযোজ্য এমসিও। ১৩ই জানুয়ারি মধ্যরাত থেকে শুরু করে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে এ ল’কডা’উ’ন।

দুই সপ্তাহের এমসিও শেষ হলে পরিস্থিতি বিবেচনায় পরবর্তিত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী। এ সময়ের মধ্যে সব ধর’নের ভ্রমণেও নিষাধা’জ্ঞা আনা হয়েছে। সম্প্রতি দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে ক’রো’না সং’ক্র’মন রোধে পদক্ষে’প না নিলে মার্চ থেকে প্রতিদিন ৮ গড়ে ৮ হাজার করে ক’রো’নায় আ’ক্রা’ন্ত রোগী পাওয়া যাবে বলে হুঁ’শি’য়া’রি করার পর এ সিদ্ধান্ত নেয়া হলো।

উল্লেখ্য তৃতীয় দফা সং’ক্র’মণে দেশটিতে প্রতিদিন গড়ে ২ হাজার মানুষ ক’রো’না’য় আ’ক্রা’ন্ত হচ্ছে। এছাড়া গেলো ৭ জানুয়ারি ক’রো’না সং’ক্র’ম’ন সর্বোচ্চ ৩ হাজার ছাড়ালে নড়েচড়ে বসে সরকার। এদিকে আজ (সোমবার) মালয়েশিয়ায় ২ হাজার ২৩২ জন ক’রো’না’য় আ’ক্রা’ন্ত হয়েছে মা’রা গেছে ৪ জন।

Check Also

আমিরাতে আজকের করোনাভাইরাস আপডেট

আমিরাতে আজ ১৩ জানুয়ারি নতুন করে করো’নায় আ’ক্রান্ত হয়ে’ছে আরো ৩ হাজার ৩৬২ জন এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *