1. admin@nytimesbd.com : admin :
  2. likekuddus516@gmail.com : A K : A K
  3. Likekuddus516bd@gmail.com : AK : A K
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০২:১১ পূর্বাহ্ন

বিজ্ঞাপন


বাংলাদেশ-তুরস্কে বসবাসরত নাগরিকদের যে বার্তা দিল ফ্রান্স

AB Farhad
  • আপডেটঃ বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁয়ে) ও ইমানুয়েল ম্যাক্রোঁ (ডানে)। ২০১৮ সালে প্যারিসের এ’লিসি প্রাসাদে এক যৌ’থ সংবাদ স’ম্মেলনকালের ছবি।ফ্রান্সের পণ্য ব’য়ক’টের ডা’ক দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেচেপ এর’দোয়ান। এর আগে আরব বিশ্বের বেশ কয়েকটি দেশে পণ্য বর্জনের ডাক দেয়া হয়।

বিজ্ঞাপন

কুয়েত, জর্ডান ও কাতারের অনেক সুপারমা’র্কেট থেকে ফ্রেঞ্চ পণ্য সরিয়ে নেওয়া হয়েছে এরই মধ্যে। লিবিয়া, সিরিয়া ও গাজায় প্র’তিবাদ দেখা গেছে। পাকি’স্তানের প্রধান’মন্ত্রী ইমরান খানও টুইট করে প্রতিবাদ জা’নিয়েছেন। বাংলাদেশেও প্র’তিবাদ হয়েছে। ধারণা করা হচ্ছে, অন্য দে’শগুলোও প্রতিবাদ করবে।

এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে বসবাসরত ফ্রা’ন্সের নাগরিকদের সতর্ক বার্তা দিয়েছে ফ্রান্স। মঙ্গলবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করেছে। বিবৃতিতে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক এবং মৌরি’তানিয়ায় বসবাসরত ফ্রান্সের নাগ’রিকদের সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

কার্টুন নিয়ে করা যে কোনো প্রতিবাদ সমাবেশ থেকে দূরে থাকা উচিত। জনসমাবেশ এড়ানোও উচিত বলে জানানো হয়েছে বি’বৃতিতে। বি’বৃ’তিতে বলা হয়, ভ্রমণের সময় ও পর্যটক বা প্রবা’সী সম্প্রদায়ের ঘন ঘন যায় এমন জায়’গাগুলোতে স’র্বাধিক সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে, তুরস্কে অবস্থিত ফ্রান্সের দূতাবাসও একই সতর্কতা জারি করেছে। ফরাসি স্বরা’ষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডা’রমানিন মঙ্গ’লবার বলেছেন, তুরস্ক ও পাকিস্তানের ফ্রা’ন্সের ঘরোয়া বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়। সূত্র: রয়টার্স।

Share Now

Related news
All rights reserved © 2020 nytimesbd
Design BY AK