1. admin@nytimesbd.com : admin :
  2. likekuddus516@gmail.com : A K : A K
  3. Likekuddus516bd@gmail.com : AK : A K
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০২:০৯ পূর্বাহ্ন

বিজ্ঞাপন


সৌদি কারাগারে মানবাধিকার নেত্রীর আমরণ অনশন

AB Farhad
  • আপডেটঃ বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

সৌদি আরবের কা’রাগারে আমরণ অন’শন শুরু করেছেন দেশটির বিখ্যাত নারী মানবাধিকার কর্মী লৌজেইল আল হাথলৌল। বন্দী থাকা অবস্থায় পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে না দেওয়া ও ফোনের মাধ্যমে কথা বলতে না দেওয়ার প্র’তিবাদে আমরণ অন’শনে বসেছেন তিনি।

বিজ্ঞাপন

ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গত সোমবার থেকে সৌদি কা’রাগারে আমরণ অনশন শুরু করেছেন লৌজে’ইল। পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে না দেওয়া ও ফোনে কারও সঙ্গে কথা না বলতে দেওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছেন দেশটির বিখ্যাত এ নারী মানবাধিকার কর্মী।

রাজধানী রিয়াদের আল-হেয়ার কারাগারে বন্দী রাখা হয়েছে লৌ’জেইল আল হাথলৌলকে। সৌদি সরকার তাকে ‘ভেঙে দিতে চাইছে’ বলে মন্তব্য লৌজেইলের। লৌজেইলের বোন লিনা আল-হাসুল অভিযোগ করেছেন, তাকে পরিরবারের লো’কজনের সঙ্গে দেখা বা ফোনে কথা বলতে দেওয়া হয় না।

সৌদি কর্তৃপক্ষ তার সঙ্গে সরকার খুবই বাজে ব্যবহার করছে। কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববি’দ্যালয়ের ডি’গ্রিধারী ৩১ বছর বয়সী লৌজেইল আল হাথলৌল ২০১৮ সাল থেকে কারাগারে বন্দী।

নারীদের ওপর থেকে গাড়ি চালানোর নিষেধা’জ্ঞা তুলে নেওয়ার জন্য করা আন্দোলনের পর তাকে গ্রেপ্তার করা হয়। এ অব’স্থায় গত আগস্টেও তিনি ছয় দিনের জন্য অনশন করেন। ২০১৪ সালেও তিনি ৭০ দিনের জন্য আটক হয়েছিলেন।

Share Now

Related news
All rights reserved © 2020 nytimesbd
Design BY AK