Home / News / সিঙ্গাপুরে বিশেষ টেস্ট কিট তৈরি, ৫ মিনিটে শনাক্ত হবে করো’নাভাইরাস

সিঙ্গাপুরে বিশেষ টেস্ট কিট তৈরি, ৫ মিনিটে শনাক্ত হবে করো’নাভাইরাস

সিঙ্গাপুর স্থানীয় চিকিৎসা প্রযুক্তি সংস্থা সেল আইডি একটি পোর্টেবল পলিমারেজ চেইন বিক্রিয়া (পিসিআর) পরীক্ষা কিট তৈরি করেছে যা পাঁচ মিনিটের মধ্যে রেজাল্ট দিবে কারো কোভিড -১৯ রয়েছে কিনা। চিফ টেকনোলজি অফিসার জ্যান্সার সিম জানিয়েছেন যে পরীক্ষা পরিচালনাকারীদের ফলাফল তৈরি করার জন্য বিশেষ প্রশিক্ষণ বা পরীক্ষাগারের প্রয়োজন হবে না।

অনুনাসিক সোয়াব পরীক্ষাটি একটি ল্যাপটপের একটি অ্যাপের মাধ্যমে পরিচালিত হয় এবং এটি পরিচালনা করতে দুই ঘন্টারও কম প্রশিক্ষণের প্রয়োজন হয়।তবে অপারেটরকে অবশ্যই অনুনাসিক সোয়াব নমুনা নিতে প্রশিক্ষিত হতে হবে।বিমানবন্দরে কোনো যাত্রী আসলে, তার কোভিড-১৯ রয়েছে কি না তার ফলাফল পাওয়ার জন্য তাদের কিছু সময় প্রয়োজন মাত্র তা নিশ্চিত করতে।

মিঃ সিম সোমবার (৩০ নভেম্বর) কুইজ পিসিআর বায়োচিপ পরীক্ষার কিট ঘোষণা করার জন্য একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে জানিয়েছিলেন।যাইহোক, পিসিআর পরীক্ষাগুলো পরীক্ষা চালানোর জন্য উচ্চতর বিশেষায়িত ল্যাব এবং প্রযুক্তিবিদ ও তরল রেয়েজেন্টগুলো অবশ্যই ফ্রিজে রাখতে হবে।

ক্রমবর্ধমানভাবে, সিঙ্গাপুর যখন তার অর্থনীতি আবার খুলতে চাইছে, তখন একটি অ্যান্টিজেন দ্রুত পরীক্ষা (এআরটি) ব্যবহার করছে, যা ৩০ মিনিটেরও কম সময়ে ফলাফল তৈরি করতে পারে।তবে এআরটিগুলোর সংবেদনশীলতা এবং সুনির্দিষ্টতা কম থাকে এবং এটি নেগেটিভ ধনাত্মক ও উচ্চতর ঝুঁ’কি বহন করতে পারে।

মিঃ সিম বলেছেন, সেল আইডির পিসিআর পরীক্ষা পাঁচ মিনিটের মধ্যে এটি পজিটিভ ক্ষেত্রে এবং এক ঘণ্টার মধ্যে এটি নেগেটিভ নিশ্চিত করতে পারে।মিঃ সিম আরো বলেন, “লক্ষ্য ছিল পরীক্ষার ফলাফলের সাথে কোনও সমঝোতা ছাড়াই নির্ভুল একটি ডিভাইস নিশ্চিক করা, তবে খুব সাশ্রয়ী মূল্যের দামে…
তৃতীয় বিশ্বের কেউ কেউ ব্যবহার করতে পারে এটি এমন একটি টেস্ট কিট।
তথ্যসূত্র: the straits times

Check Also

যে কারণে পাকিস্তানের উড়োজাহাজ আটকে রাখল মালয়েশিয়া

পাকিস্তানের একটি উড়োজাহাজ আটকে দিয়েছে মালয়েশিয়া। উড়োজাহাজটির ইজারাসংক্রান্ত একটি মামলা যুক্তরাজ্যের আদালতে চলমান থাকায় বোয়িং-৭৭৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *