Home / আন্তর্জাতিক / মিশরীয় মহিলাদের সম্পর্কে যে তথ্যটি আপনাকে অ’বাক করবে

মিশরীয় মহিলাদের সম্পর্কে যে তথ্যটি আপনাকে অ’বাক করবে

মিশর আফ্রিকার অন্যান্য দেশের মতো কোনো নিয়মের তো”য়াক্কা না করেই কি’শোরী ক’ন্যা”দের যো”নি”চ্ছেদ প্র”ক্রিয়া করে থাকে। দেশটির অ’ধিকাংশ মানুষই এ কাজটি করে থাকে। সেখানে নি”র্বিচারে চলে কি”শোরী ক”ন্যা”দের যো”নি”চ্ছেদ প্রক্রিয়া।

বে”শিরভাগ ক্ষেত্রে ধ’র্মীয় কারণে, আবার কিছু কিছু ক্ষেত্রে প্রথার নামে করা হয় এই ষ”ন্ত্রণা”দায়ক প্রক্রিয়া। বি’রুদ্ধে নিয়ম অনেক রয়েছে। কিন্তু এবার ধ’র্মীয় বিশ্বা’স বা প্র”থার নামে এই যন্ত্র’ণাদায়ক প্রথার অবসান করতে উঠে পড়ে লেগেছে মিশ’রের প্রশাসন।

কারণ সাম্প্রতিক স”মীক্ষায় তাদের সামনে উঠে এসেছে এক “চাঞ্চ”ল্যকর তথ্য। সে দেশের প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ মহিলারাই যো”নি”চ্ছে”দের ফলে যৌ”নসঙ্গ”মের সময় অ”র্গ্যা”জম নামক সুখা”নুভূ”তি থেকে ব”ঞ্চিত। যন্ত্র”’ণা”দায়ক এই প্রক্রিয়ায় ম”হিলাদের যো”নির অনে’ক”টা অংশই শ”রীর থেকে বাদ চলে যায়। এর ফলে তাঁদের শরীর যৌ”ন”ক্রি”য়ায় অনেক পরে সাড়া দেয়।

অনেক ক্ষে’ত্রেই দেখা গিয়েছে যৌ”ন’ক্রি”য়ার সময় মহিলারা কোনও অ”নুভূ’তিই পাচ্ছেন না। মি’লনের সময় যখন একটি শরীর সাড়াই না দেয় তাহলে স”ঙ্গীও সুখানুভূতি থেকে ব”ঞ্চিত হন। যার ফলে বাড়ছে দাম্পত্য কলহ এবং বি”চ্ছে’দের মতো ঘটনা।

মিশরে ইতিমধ্যেই এ প্র”ক্রিয়াকে অ’”বৈধ ঘো”ষণা করা হয়েছে। কেউ এই প্রক্রি’য়ায় শামিল থাকলে তাঁর ন্যূনতম সাত বছর পর্য”ন্ত জে’ল হতে পারে বলে জানা গিয়েছে। এতদিন সেভাবে এই আইন প্রয়োগ করা হত না। কিন্তু সাম্প্রতিক সমীক্ষায় টনক নড়েছে প্র”শাসনের। তাই মহিলাদের অ’বৈধ যো”নি”চ্ছেদের বিষয়টি নিয়ে আরও কড়া হতে চলেছে সে দেশের সর”কার।

Check Also

যে কারণে পাকিস্তানের উড়োজাহাজ আটকে রাখল মালয়েশিয়া

পাকিস্তানের একটি উড়োজাহাজ আটকে দিয়েছে মালয়েশিয়া। উড়োজাহাজটির ইজারাসংক্রান্ত একটি মামলা যুক্তরাজ্যের আদালতে চলমান থাকায় বোয়িং-৭৭৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *