Home / অন্যান্য / সৌদি কার্গো বিমানগুলো প্রস্তুত করোনা ভ্যাকসিন পরিবহনের জন্য

সৌদি কার্গো বিমানগুলো প্রস্তুত করোনা ভ্যাকসিন পরিবহনের জন্য

প্রাণঘা’তী ক’রোনা ভাইরাসের ভ্যাকসিন আনার জন্য সৌদি আরবের কার্গো বিমানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। সৌদি আরবের কার্গোর প্রধান নির্বাহী কর্মকর্তা আরো জানিয়েছেন, ক’রোনা ভ্যাকসিনের সব চালান আনার জন্য যাবতীয় ব্যবস্থা প্রস্তুত করা হয়েছে।

এছাড়াও আরো জানা যায়, সৌদি আরবের সকল নাগরিক এবং সৌদিতে অবস্থানরত সব প্রবাসীদের বিনামূল্য ভ্যাকসিন দিবে সৌদি সরকার।ক’রোনা ভ্যাকসিন পরিবহনের জন্য প্রস্তুত সৌদি কার্গো বিমানগুলো ক’রোনা ভ্যাকসিন আনার জন্য সৌদি আরবের কার্গো জাহাজগুলোকে নির্দেশনা দিয়েছে সৌদি সরকার।

৩০ নভেম্বর (সোমবার) সৌদিয়া কার্গোর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সৌদি আরব লজিস্টিক কোম্পানি (এসএল) এর চেয়ারম্যান ওমর হরিরি জানিয়েছেন যে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনের পর ক’রোনা ভাইরাসের ভ্যাকসিনের সমস্ত চালান গ্রহণের জন্য যাবতীয় ব্যবস্থা প্রস্তুত রাখা হয়েছে। এবং সৌদি আরবের কার্গো বিমানগুলো সব চালান গ্রহণের সক্ষমতা রাখে।

সৌদিয়া কার্গোর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সৌদি আরব লজিস্টিক কোম্পানি (এসএল) এর চেয়ারম্যান ওমর হরিরি ওমর হারিরি আরো জানান “রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজ এবং জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং দাম্মামের কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো সংরক্ষণের যাবতীয় ব্যবস্থা রয়েছে। শুধু তাই নয় যেখানে হিমশীতল পরিবেশে ক’রোনা ভ্যাকসিনের যাবতীয় শিপমেন্ট এবং চিকিৎসা উপকরণ গ্রহণের জন্য যথাযথ প্রস্তুতিও নেয়া হয়েছে ।

সৌদি গেজেটকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “ওষুধের সুবিধাগুলির অপারেটিং সক্ষমতা নিরাপদ ও সুষ্ঠুভাবে ক’রোনা ভ্যাকসিনের চালান গ্রহণ ও পরিচালনার সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে “।ওমর হরিরি আরো জানান, চলতি বছরের বছরের মার্চ মাস থেকে বছরের শেষ অবধি মহামারী কালীন সময়ে সৌদিয়া পরিবহনগুলো ১২ মিলিয়ন কেজি ওষুধ এবং চিকিৎসা সামগ্রী পরিবহন করেছে ।

সারাবছর যেখানে পণ্যবাহী বিমানের ১,৭৬৭ টি ফ্লাইট পরিচালত হয়েছিল, তারমধ্য ১,০৮০ টি যাত্রী বিমান পরিসেবা ও মালবাহী সরবরাহের চালানের জন্য ব্যবহৃত হয়েছিল।এবার সৌদিয়া কার্গোর নির্বাহী কর্মকর্তা জানালেন যে, নির্ধারিত ও চার্টার্ড ফ্লাইট সহ সকল সৌদিয়া কার্গো বিমান শিপমেন্ট পরিবহনের জন্য প্রস্তুত।

ওমর হরিরি আরো জানান “আমরা ওষুধ ও ভ্যাকসিন পরিবহনের জন্য প্রশিক্ষিত প্রযুক্তিগত দল এবং সরঞ্জাম রাখার জন্য যাবতীয় জায়গা প্রস্তুত রেখেছি। ক’রোনা ভাইরাসের ভ্যাকসিনসহ যাবতীয় চিকিৎসা সামগ্রীর সব চালান পরিচালনার জন্য পুরোপুরি প্রস্তুত আমরা”।

এর আগে সৌদি সরকার ঘোষণা দিয়েছিল, সৌদি আরবের সকল নাগরিকদের বিনামূল্য ক’রোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান করা হবে। শুধু তাই নয় তখন বলা হয়েছিল, সৌদিতে অবস্থানরত সকল প্রবাসীদেরকেও বিনামূল্য ভ্যাকসিন দেওয়া হবে ।

অন্যদিকে, সৌদি আরবে গত’কাল নতুন করে ক’রোনাভাইরাসে আ’ক্রান্ত হয়েছে ২৩২ জন। এছা’ড়াও বিগত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৯৩ জন ক’রোনা রোগী। মৃ’ত্যুবরণ করেছেন ১২ জন।

সৌদি আরবে এখন পর্যন্ত ক’রোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ৫৭ হাজার ৩৬০ জন। এর মাঝে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ লাখ ৪৬ হাজার ৮০২ জন। মৃ’ত্যুবরণ করেছেন ৫ হাজার ৮৯৬ জন।সৌদি আরবে বর্তমানে ক’রোনাভাইরাসে আক্রান্ত অবস্থায় চিকিৎসাধীন রয়’ছেন ৪ হাজার ৬৬২ জন। এর মাঝে গুরুতর অবস্থায় আছেন ৬৫৯ জন।

Check Also

আবার বাড়ছে সোনার দাম

নতুন বছরের শুরুতেই বিনিয়োগকারী টানতে মাথা তুলে দাঁড়িয়েছে সোনা। বিশ্ববাজারে দামের ঊর্ধ্বমুখি প্রবণতায় হা’তবদল হচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *