Home / News / সিঙ্গাপুর প্রবাসীদের যত প্রশ্ন; তার উত্তর এবং সমাধান

সিঙ্গাপুর প্রবাসীদের যত প্রশ্ন; তার উত্তর এবং সমাধান

সিঙ্গাপুরে বসবাসরত অধিকাংশ প্রবাসীদের মনে বা প্রয়ো’জনে অসংখ্য প্রশ্ন দেখা দেয়, যার উত্তর খুঁজে বেড়ায় তারা।আজকে সেইসব প্রশ্নগুলোর উত্তর এবং সমাধান দেওয়ার জন্য কিছুটা চেষ্টা করা যাক।

প্রশ্ন: ভাই এক্সিট পাস নিয়ে কি মোস্তফা সেন্টার যাওয়া যাবে আর ইসলামী ব্যাংক এ।
উত্তর: বর্তমানে এক্সিট পাস যে রিকেশনে সেখানে যাওয়া যাবে,আপনি এক্সিট ওয়ার্কপাশে গিয়ে পারমিট সেন্ড করলে সেখানে লেখা থাকবে আপনি কোন রিকেশন সেন্টারে যেতে পারবেন, আপনি কেবল সেই রিকেশন সেন্টারে যেতে পারবেন, অন্য কোথাও যেতে পারবেন না। যদি অন্য কোনো রিকেশন সেন্টারে যেতে চান তবে আপনার কোম্পানীর সাথে যোগাযোগ করুন, আপনার কোম্পানী আপনার জন্য সেই ব্যবস্থা করবে।

প্রশ্ন: আমার বস ছুটি দিবে ৷ কিন্তু আসার পর কি ২২০০ ডলার দিতে হবে, জানালে উপকার হতো।
উত্তর: এই বি’ষয়ে সঠিকভাবে কিছু বলা যাচ্ছে না। এইটার বি’ষয়ে নি’য়ম আছে, নিয়মটা যদি একই থাকে তাহলে আপনাকে অবশ্যই ২২০০ ডলার দিতে হবে, আর নিয়মটা যদি পরিবর্তন হয় তাহলে আপনাকে সেই নিয়ম অনুসারী আপনাকে আসতে হবে। তবে এই মুহূর্তে গেলে আবার সিঙ্গাপুরে আসাটা কঠিন হয়ে যাবে। তাই যাওয়ার আগে ভেবে চিন্তে নিবেন।

প্রশ্ন: ভাই আর কতদিন থাকতে হবে বাংলাদেশে। আই পি হতে আর কতো দিন লাগবে কিছু জানেন কি?
উত্তর: আসলে এই বি’ষয়ের অনেক উত্তর ইতিপূর্বে দিয়েছি, বিভিন্ন ভিডিও এবং লাইভে দিয়েছি। যে বি’ষয়ে এখনো কিছু জানা যায়নি।এই বি’ষয়ে কোনো কিছু বা তথ্য জানা মাত্রই আপনাদেরকে জানানো হবে।

প্রশ্ন: Singapore কি নতুন ip লাগবে?
উত্তর: দুঃখিত এই বি’ষয়ে এখনো কোনো কিছু জানা যায়নি, তাই জানানো যাচ্ছে না।

প্রশ্ন: ভাই শুনলাম জানুয়ারি থেকেই নতুন IPA শুরু হবে, সত্যি কি না জানালে উপকৃত হতে পারতাম।
উত্তর: জানুয়ারিতে IPA শুরু হবে এই বি’ষয়ে এখন পর্যন্ত কোনো সুনির্দিষ্ট নিউজ পাইনি কোথাও,এরকম কোনো নিউজ পেলে অবশ্যই আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে।

প্রশ্ন: ভাই আমি জানুয়ারিতে ছুটি নিয়ে দেশে এ’সেছি, ২৫ জুন আমা’র পারমিট এর মেয়াদ শেষ হয়ে গেছে। কোম্পানী এই পর্যন্ত তিনবার আবেদন করেছে, রেজাল্ট রিজেক্ট আসে।

এখন ২৩ অক্টোবর আবেদন করেছে কিন্তু এখন পর্যন্ত আবেদন এর কোনো রেজাল্ট আসেনি। এখন আমাকে কি করতে হবে।
উত্তর: আপাতত আপনার কোনো কিছুই করার নেই। আপনাকে অপেক্ষা করতে হবে।

প্রশ্ন: লকডাউন এর আগে আমি যে টিকিট কে’টে রেখে ছিলাম ওই টিকিটের টাকা কি ফেরত পাব?
উত্তর: এই বি’ষয়ে কোনো তথ্য দিতে পারছি না। আপনার এজেন্সির সাথে যোগাযোগ করলে সবচেয়ে ভালো হয়।

প্রশ্ন: আমা:র পারমিটের ২১-৪০ দিন ছিল। সিঙ্গাপুর একটি এজেন্সি দিয়ে, আমি অন্য একটি কোম্পানিতে আইপি করেছিলাম,আমা’র বস অন্য কোম্পানির যাওয়ার পারমিশন দিচ্ছে না, আমি যে কোম্পানিতে আইপি করছি এ কোম্পানির আমা’র কাছে সুবিধা মনে হচ্ছে না, তাই আমি চাচ্ছি আইপি টা কেন্সেল করতাম, কিন্তু এজেন্সির আমা’র আইপি টা কেন্সেল করছি না, আমি এখন কি করতে পারি ভাই।

উত্তর: এইটা সম্ভব কেন্সেল করলে। কিন্তু এইটা কেন্সেল আপনি করতে পারবেন না, যে আপনার IPA করেছিলো মানে যে এজেন্সি একমাত্র তারা পারবে। তাই তাদের সাথে যোগাযোগ করে বলুন আপনার IPA কেন্সেল করে দিতে,খরচ যা লাগে আপনি দিয়ে দিবেন, তারা করে দিবে।

প্রশ্ন: সিঙ্গাপুর থেকে বাংলাদেশে ছুটিতে যাওয়ার ব্যাপারে কি Mom থেকে কি কোন নির্দেশিকা আছে? কবে নাগাদ আম’রা ছুটিতে দেশে যেতে পারবো প্লিজ একটু জানাবেন।
উত্তর: সিঙ্গাপুর থেকে বাংলাদেশে যাওয়ার জন্য এমন কোনো নির্দেশ দেওয়া হয়নি, তবে এই বি’ষয়ে আপনি আপনার কম্পানির সাথে যোগাযোগ করতে পারেন, তারা সবচেয়ে ভালো বলতে পারবে।

প্রশ্ন: ভাই আমা’র পার্মিটের ৪১ দিন আছে ত কম্পানি কোন পেপারে সাইন নিল না,,((, আমিও কোন সাইন দেই নাই এমনি কি কম্পানি বলেও নাই পার্মিট করবি নাকি? একটা এজেন্ড মাধ্যমে জানতে পারলাম ip আবেদন করে রাখছে কম্পানি ত আমাদের অফিসের একজন কে জি’জ্ঞাসা করলাম তোমার পাসপোর্ট নবায়ন করতে দিছে পাসপোর্ট আসলে মেডিকেল… ত আমি যদি কম্পানি কে বলি আমি নবায়ন করব না তবে কী আমি অন্য কম্পা’নিতে যেতে পারবো?
উত্তর: যেতে পারবেন কি না তা কোম্পানী বলতে পারবে।কোম্পানী না চাইলে যেতে পারবেন না।

প্রশ্ন: ভাই আমি কী ড্রাইভিং সেন্টারে যেতে পারবো?
উত্তর: বর্তমানে যে এন্ট্রি পাস দেওয়া হচ্ছে তা কেবল মাত্র রিকেশনে যাওয়ার জন্য। এছাড়া আর ডাইভিং বা অন্য কিছুর জন্য দেওয়া হচ্ছে না। আপনি আপনার কোম্পানীর সাথে আলোচনা করতে পারেন।
কোম্পানী যদি অনুমতি দেয় তবে আপনি যেতে পারবেন।
ওম’র ফারুকী শিপন
সিঙ্গাপুর প্রবাসী

Check Also

শিগগির নারী বিচারক নিয়োগ দেবে সৌদি

শিগগির নারী বিচারক নিয়োগ দিতে যাচ্ছে সৌদি আরব। দেশের সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *